মেনু নির্বাচন করুন

মাসিকসভারসিদ্ধান্তসমূহ

সভার আলোচ্যসূচীঃ

 

১। ২০১৩ - ২০১৪ অর্থ বছরের বাজেট অনুমোদন।

 

সভার মমত্মব্য ঃ

অদ্য ২৭/০৫/২০১৩ ইং তারিখ রোজ সোমবার টোক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব  এম এ জলিলসাহেবের সভাপতিত্বে অত্র ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে ২০১৩ -২০১৪অর্থ বছরের বাজেট অধিবেশন আরম্ভ হয়। আলোচ্য সূচী মোতাবেক সভাপতি মহোদয়ের অনুমতিক্রমে ইউনিয়ন পরিষদ সচিব জনাব মোঃ মনিরম্নল ইসলাম ২৬/০৫/২০১৩ইং তারিখে অনুষ্ঠিত উন্মুক্ত বাজেট সভা হতে প্রাপত্ম সম্ভব্য আয়-ব্যয় বিবরণী এবং ২০১২-২০১৩অর্থ বছরের জন্য প্রনয়নকৃত উপস্থাপন করেন।ইউ পি সদস্য জনাব মোঃ আতিকুলস্নাহপ্রসত্মাব করেন যে, ২০০২ -২০০৩ অর্থ বছরের ধার্যকৃত বাসত্মভিটার ট্যাক্স বলবৎ রেখে স্থানীয় রাজস্ব বৃদ্ধিরলক্ষ্যে বকেয়া ট্যাক্স আদায়ের উপর গুরম্নত্ব দিতে হবে, ইউ পি ট্যাক্স এ্যাসেসম্যান্ট তৈরি এবং ইউ পি ট্যাক্স ইউ পি ট্যাক্স আদায়ের উপরপ্রচারাভীযান পরিচালনা করতে হবে। সভায় ইউ পি সদস্য জনাব মোঃ আতিকুলস্নাহসাহেবের এই প্রসত্মাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। উপস্থাপিত বাজেটের উপর আলোচনায়  ইউ পি সদস্য জনাব এম এ খলেকপ্রসত্মব করেন যে, ট্রেড লাইসেন্স ফি নিমণরূপ ভাবে বিভাজন করা যেতে পারে -

 

১। কশ্রেণীঃবড় দোকান (১২বর্গ ফুটের অধীক আয়তনের ঘর)- ৩০০/- টাকা।

২। খশ্রেণীঃমাঝারী দোকান (১২ বর্গ ফুটের নীচে) -২০০/- টাকা।

৩। টং দোকান, সেলুন, কামার শালা, শুধুমাত্র চা-ষ্টলসহ ছোট দোকান- ১৫০/-টাকা।

৪। স-মিল, রাইছ মিল- ৫০০/- টাকা।

৫। প্রাইভেট ক্লিনিক (কমপক্ষে ০৫ শয্যা বিশিষ্ট্য)- ১,৫০০/- টাকা।

৬। ইটের ভাটা - ১,৫০০/- টাকা।

 

স্থানীয় রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে ইউনিয়ন পরিষদ আদর্শকর তফসিল, ২০১২ বাসত্মবায়ন করতে হবে।

 

উক্ত প্রসত্মাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

 

 

 

 

 

বর্তমানপৃথিবীর পরিবেশ অত্যামত্ম ঝুঁকিপূর্ণতাই পরিবেশের কথা বিবেচনা করে নিম্নরূপ সিদ্ধামত্মসর্বসম্মতিক্রমে গৃহীত হয়।আবাসিক এলাকা তথা ইউনিয়নের অভ্যমত্মরে যত্রতত্র শিল্প কারখানা, পোল্ট্রি ও ডেইরি ফার্ম যাতে অপরিকল্পিত ভাবে গড়ে উঠতে না পারে, তার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহন করা। বাজেট আলোচনায় ইউ পি সদস্য জনাব          মোছাঃ হোসনারা আক্তার প্রসত্মাব করেন যে, ইউনিয়নের অভ্যমত্মরে যে সকল পোল্ট্রি ও ডেইরি ফার্ম গড়ে উঠেছে, তার সঠিক তালিকা প্রস্ত্তত করে নিম্নরূপ ভাবে ট্রেড লাইসেন্স  ফিআরোপ করা যেতে পারেঃ

 

ফার্মের উপর ধার্যকৃত করঃ

১। কশ্রেণীঃ২০০০ হাজারের উর্ধে মুরগী এবং ১০০ অধীক গরম্নর ফার্মের জন্য - ৫০০/- টাকা।

২। খশ্রেণীঃ১০০১ থেকে ২০০০ পর্যমত্মএবং ৫০ থেকে ৯৯ পর্যমত্মগরম্নর ফার্মের জন্য - ৩০০/- টাকা।

৩। গশ্রেণীঃ ৫০১ থেকে ১০০০ পর্যমত্মপোল্ট্রি ফার্ম- ২০০/- টাকা।

৪। ঘশ্রেণীঃ ১০০ থেকে ৫০০ পর্যমত্মএবং তার নীচে পোল্ট্রি ফার্ম-১০০/- টাকা।

 

 

বাজেটে মোটর যান ব্যতিত রিক্সা, ভেন, ঠেলাগাড়ী সহ অন্যান্য যানবাহনের উপর নম্বর পেস্নট সরবরাহেরপ্রেক্ষিতে ১০০/- টাকা ফি নির্ধারন করা হয়। তাছাড়া ওয়ারিশ সনদের জন্য১০০/- টাকা ফি গ্রহণ করারসিদ্ধামত্ম সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

 

বেলা২.৩০ মিনিট থেকে ৩.০০ টা পর্যমত্মবাজেট অধিবেশন মুলতবি শেষে পূনরায় অধিবেশন আরম্ভ হলে ২০১৩-২০১৪অর্থ বছরের বিভিন্ন খাতে সম্ভাব্য খরচের বিবরণী প্রকাশ করা হয়। ইউ পি সদস্য জনাবা মোছাঃ জায়েদা খাতুন প্রসত্মাব করেন যে, সংস্থাপনব্যয় অপরিবর্তিত রেখে উন্নয়নের নতুন খাতে নিম্নরূপ বাজেট বরদ্দরাখা যেতে পারে। যেমন, পরিবেশ উন্নয়ন ও বৃক্ষ রোপন, নারী ও শিশু উন্নয়ন, প্রতিবন্ধী উন্নয়ন, আপদ কালীন অনুদান, ধর্মীয়, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অনুদান, কমিউনিটি পুলিশিং,দরিদ্রদের চিকিৎসাসহ বিভিন্ন প্রকার অনুদানের জন্যবাজেটে বিশেষবরাদ্দরাখা যেতে পারে। এছাড়া জাতীয় ও আমত্মর্জাতিক দিবস উদযাপনের জন্যেও বাজেটে  বিশেষ অর্থ বরাদ্দ রাখার প্রসত্মাব করা হয়। সভায় উপরে উলেস্নখিত প্রসত্মাব সমূহ সর্বসম্মতিক্রমে গৃহীত হয় এবং ২০১৩ -২০১৪অর্থ বছরের জন্য প্রনয়নকৃত বাজেট বাসত্মবায়িত হলে অত্র ইউনিয়নের সামগ্রিক উন্নয়ন সাধিত হবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।

 

২০১৩-২০১৪ অর্থ বছরের বাজেট অত্র সঙ্গে যুক্ত করা হইল ।

 

বাজেট উপস্থিত সদস্যবৃন্দের সর্বসম্মতিক্রমে সমর্থনে গৃহীত হয়। উপস্থিত সকল সদস্যবৃন্দ ২০১৩-২০১৪ অর্থ বৎসরের জন্য একটি সুন্দর ও বাসত্মবধর্মীবাজেট উপহার দেওয়ার জন্য ইউ পি চেয়ারম্যান ও সচিব মহোদয়কে আমত্মরিক ধন্যবাদ জানান।

 

অতঃপর সভায় অন্য কোন আলোচনা না থাকায়সভাপতি সাহেব উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বাজেট অধিবেশনের সমাপ্তি ঘোষনাকরেন।